adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মোবাইল ব্যাংকিং গ্রাহক ১কোটি ছাড়াল

mobile bankingডেস্ক রিপোর্ট : মোবাইল ব্যাংকিংয়ে গ্রাহকসংখ্যা ১ কোটি অতিক্রম করেছে। ফলেদেশের ব্যাংক গ্রাহকের পাশাপাশিমোবাইল ব্যাংকিং গ্রাহকও  গুরুত্বপূর্ণ অবদান রাখছে।
গ্রাহকদের অধিকাংশই ক্ষুদ্র ব্যবসায়ী, শিক্ষার্থী, গার্মেন্টকর্মীসহ বিভিন্নপেশার মানুষ। এর ফলে অবৈধ চ্যানেল বন্ধ হচ্ছে, যাদেশের অর্থনীতির জন্য ইতিবাচক মনে করছেকেন্দ্রীয় ব্যাংক।
জানাগেছে, ১১ নভেম্বরমোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেসের গ্রাহকসংখ্যা দাঁড়িয়েছে ১কোটি ২ লাখ ৩৫ হাজার  যা গত এপ্রিলে ছিল ৫০ লাখ। সাত মাসের ব্যবধানে এ সংখ্যা হয়েছে দ্বিগুণ।
২০১০ সালে বাংলাদেশেমোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেসের কার্যক্রম শুরু হয়। বাংলাদেশ ব্যাংক ২৮টি ব্যাংককে এসেবাদেয়ার অনুমতি দিয়েছে। এর মধ্যে ১৯টি ব্যাংক এরই মধ্যে এসেবা চালু করেছে।
এর মধ্যে ব্র্যাক ব্যাংক লিমিটেডের সাবসিডিয়ারি প্রতিষ্ঠান ‘বিকাশ’ এবং ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেডমোবাইল ব্যাংকিং সার্ভিসের গ্রাহকইবেশি। গতসেপ্টেম্বরে এসেবা গ্রহণকারী গ্রাহকসংখ্যা ছিল ৮ দশমিক ৯৩ মিলিয়ন, যা অক্টোবরে বৃদ্ধিপেয়ে ৯ দশমিক ৯৮ মিলিয়ন হয়েছে।
গ্রাহকসংখ্যা বৃদ্ধির মাসিক হার প্রায় ১১ দশমিক ৭৯ শতাংশ। অক্টোবরেমোটলেনদেনের সংখ্যা ও পরিমাণ ছিল যথাক্রমে ২কোটি ৩৬ লাখ এবং ৫ হাজার ৯৬কোটি টাকা। দৈনিক গড়লেনদেনসংখ্যা ৭ লাখ ৮৫ হাজার এবং দৈনিকলেনদেনের পরিমাণ ১৭০কোটি টাকা।
মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেসের মধ্যে গ্রাহকদের পছন্দনীয়সেবাগুলো হচ্ছে অর্থ স্থানাšত্মর, নগদ জমা ও নগদ উত্তোলন। অক্টোবরে নগদ জমা হয়েছে ২ হাজার ১৬৪ দশমিক ৬৭কোটি, নগদ উত্তোলন হয়েছে ১ হাজার ৯৯৫ দশমিক ১৭কোটি এবং অর্থ স্থানাšত্মর হয়েছে ৭৭৮ দশমিক ৩৬কোটি টাকা। একই সঙ্গেমোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস ব্যবহার করেবেতন ভাতাদি প্রদান এবং ইউটিলিটি বিল পরিশোধের পরিমাণও ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া