adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৮ দলের নিরুত্তাপ হরতাল

image_61961_0বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকে রাজধানীসহ সারাদেশে চলছে টানা ৮৪ ঘণ্টার হরতাল। সরেজমিনে দেখা গেছে প্রথম দুদিনের তুলনায় তৃতীয় দিনের হরতাল এর প্রভার রাজধানীসহ সারাদেশে অনেকটাই কম। হরতালের শুরুতে মঙ্গলবার ভোর থেকে রাজধানীর কয়েকটি স্থানে ঝটিকা মিছিল ও ককটেল বিস্ফোরণ, ভাংচুর, পিকেটিং করে পিকেটাররা। এ ছাড়া কোথাও কোন বড় ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

তবে হরতালের শুরুতে রাজধানীর যাত্রাবাড়ি, সায়েদাবাদ, পুরানা পল্টন, নয়া পল্টন, কাকরাইল, খিলগাও, বাংলামটর, শাহবাগ, ধানমন্ডি, ফার্মগেট, মহাখালী, তেজগাও, বনানী বিভিন্ন স্থানে ককটেল বিস্ফারণ, আগুন, ভাংচুর করতে দেখা যায়। রাজধানীতে বাস চলাচল স্বাভাবিক রয়েছে। বেশ কিছু জায়গায় বাস দাড়িয়ে থাকতে দেখা গেছে।
এদিকে, যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে রাজধানীজুড়ে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা বহাল আছে। আইনশৃক্সখলা পরিস্থিতি ঠিক রাখতে র‌্যাব-পুলিশের পাশাপাশি বিজিবি টহল দিচ্ছে। গত রোববার থেকে এপর্যন্ত রাজধানীতে প্রায় ৪০০ হাতবোমা উদ্ধার করেছে পুলিশ। টানা ৮৪ ঘণ্টার হরতালের দ্বিতীয় দিনে রাজধানীতে নাশকতার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ১৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ। ভ্রাম্যমাণ আদালত তাদের মধ্যে ১০ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়।
এদিকে ১৮ দলীয় জোটের ডাকা টানা ৮৪ ঘণ্টার হরতালের তৃতীয় দিন মঙ্গলবার রাজধানীর উত্তর যাত্রাবাড়ীর বিবির বাগিচা এলাকায় ঝটিকা মিছিল করেছে যাত্রাবাড়ী থানা ছাত্র শিবির। সকাল ৭টায় বিবির বাগিচা এলাকার ৪নং গেটের কাছে ২০-২৫ জন কর্মী এ মিছিল বের করে।
বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা টানা ৮৪ ঘণ্টার হরতালের তৃতীয় দিন মঙ্গলবার সকালে পুরান ঢাকার ইংলিশ রোডের রায় সাহেব বাজার মোড়ে ঝটিকা মিছিল বের করে ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে স্বেচ্ছাসেবক দল। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশও ৫/৬ রাউন্ড ফাঁকা গুলি ছুঁড়েছে। প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল ৯টার দিকে ইংলিশ রোডের রায় সাহেব বাজার এলাকায় হরতালের সমর্থনে ঝটিকা মিছিল বের করে স্থানীয় স্বেচ্ছাসেবক দল। মিছিলটি রায় সাহেব বাজার মোড়ে পৌঁছলে ৪টি ককটেল বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্ক সৃষ্টির চেষ্টা করা হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে দায়িত্বরত পুলিশ সদস্যরা ৫/৬ রাউন্ড ফাঁকা গুলি ছুঁড়লে পালিয়ে যায় হরতাল সমর্থকরা।
ধোলাইখালে ১৫টি ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। এতে  সাগর নামে এক পথচারী আহত হন।  মঙ্গলবার সকাল সাড়ে নয়টায় বড় মসজিদের পাশে এ ঘটনা ঘটে। পুলিশ জানিয়েছে,  বড় মসজিদের পাশে নাভানা রিয়েল এস্টেটের দেওয়ালের ভেতর থেকে ১৫টি ককটেল ছুঁড়ে মারা হয়। এতে একজন পথচারী আহত হন। তার নাম সাগর।
ভোর ৬টায় কাজলা এলাকায় একটি ঝটিকা মিছিল বের করে হরতাল সমর্থকরা। এসময় ৪/৫টি ককটেলের বিস্ফোরণ ঘটানো হয়। কয়েকটি গাড়িও ভাঙচুর করা হয়। এছাড়া একটি পিকাআপ ভ্যানে আগুন দেয়ার চেষ্টা করে। পরে পুলিশ এসে ধাওয়া দিলে তারা পালিয়ে যায়।
ডেমরায় ঝটিকা মিছিল ও ৪/৫টি ককটেল বিস্ফোরণ করা হয়। পরে পুলিশ এসে ধাওয়া দেয়।
মিরপুরের ভাষাণটেক এলাকায় ঝটিকা মিছিল বের করে বেশ কয়েকটি ককটেল  বিস্ফোরণ ঘটানো হয়। এসময় টায়ারে আগুন জ্বালিয়ে রাস্তা অবরোধের চেষ্টা করে হরতাল সমর্থকরা। পরে পুলিশ এসে তাদের ধাওয়া দেয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া