adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মহাজোট ছেড়ে জেলে যাওয়ার ঝুঁকি নিতে চান না এরশাদ

ershadডেস্ক রিপোর্ট : নবম সংসদ বিলুপ্ত না হলে মহাজোট ছাড়ছে না জাতীয় পার্টি। সংবিধানের সপ্তম সংশোধনী-সংক্রান্ত মামলার রায়ে বলা হয়েছে, সংসদ চাইলে অবৈধভাবে ক্ষমতা দখলের কারণে এইচ এম এরশাদের বিচার করতে পারবে। আর এ কারণেই মহাজোট ছেড়ে জেলে যাওয়ার ঝুঁকি নিতে চান না জাপা চেয়ারম্যান।
সূত্র জানিয়েছে, হুমকি-ধামকি বা হুঁঙ্কার যাই দেন না কেন, সংসদ কার্যকর থাকা অবস্থায় মহাজোট ছাড়ছেন না এরশাদ। তবে বিএনপি যদি আন্দোলন চাঙ্গা করতে পারে আর তাতে যদি সরকার আইনশৃক্সখলা নিয়ন্ত্রণে রাখতে ব্যর্থ হয়, তাহলেই সিদ্ধান্ত পুনর্বিবেচনা হতে পারে।
মহাজোট ছাড়লে আওয়ামী লীগ সপ্তম সংশোধনী সংক্রান্ত কোর্টের রায়কে অস্ত্র হিসেবে ব্যবহার করতে পারে। আর যদি তা করেই বসে, তাহলে বাকি জীবনটা জেলেই কাটাতে হতে পারে এরশাদকে। এ ক্ষেত্রে বিএনপির উপরও ভরসা রাখতে পারছে না জাতীয় পার্টি।
পার্টির একধিক প্রেসিডিয়াম সদস্য নাম না প্রকাশ করার শর্তে বলেন, আওয়ামী লীগ-বিএনপি দুই দলই এরশাদের মামলা পুঁজি করে খেলেছে। আর খেলার সুযোগ দিতে চান না এরশাদ। শেষ বয়সে এসে জেলে যেতে রাজি নন তিনি। তাই মহাজোট ছেড়ে সরকারের রোষানলে পড়ার চাইতে ভেবেচিন্তে সুযোগ বুঝে সিদ্ধান্ত নিতে চান। যে কারণে সময়ক্ষেপণ করছেন তিনি।
দলীয় সূত্রে জানা গেছে, জাপা চেয়ারম্যান প্রথমে মনে করেছিলেন ২৪ নভেম্বর সংসদের চলতি অধিবেশন শেষ হবে। তাই ১৯ অক্টোবর প্রেসিডিয়ামের সভায় বলেছিলেন, ২৪ অথবা ২৫ নভেম্বর মহাজোট ছাড়ার ঘোষণা দিতে চাই। এর পরদিন ২০ অক্টোবর প্রধানমন্ত্রীর নৈশভোজে গেলেও মহাজোট থাকব, এ প্রতিশ্র“তি দেননি এরশাদ। এমনকি, সৈয়দ আশরাফ একসঙ্গে আগামী নির্বাচন করার কথা বলায় ২১ অক্টোবর সংবাদ সম্মেলন ডেকে তীব্র ভাষায় প্রতিবাদ জানান। কিন্তু ২৪ অক্টোবর সংসদ বিলুপ্ত না করায় বিপাকে পড়েন এরশাদ। এ কারণে আবারও অ্যাবাউট টার্ণ করেন।
সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ২০১০ সালের ২৯ ডিসেম্বর সপ্তম সংশোধনী সংক্রান্ত মামলার রায় দেয়। রায়ে বলা হয়, অবৈধ ক্ষমতা দখলের অভিযোগে জেনারেল এরশাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া প্রয়োজন। এর জন্য সরকার এবং জাতীয় সংসদের মূল ভূমিকা পালন করা উচিত। সংসদ চাইলে এরশাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবে। চট্টগ্রামে একটি হত্যা মামলায় এরশাদের শাসনামলে সাজা পেয়েছিলেন, এমন একজন ব্যক্তি সপ্তম সংশোধনীর বিরুদ্ধে মামলাটি করেছিলেন। ওই মামলাতেই আদালত ওই সংশোধনীটি বাতিল করে এ রায় দেন।
তাই সংবিধানের সপ্তম সংশোধনী-সংক্রান্ত মামলার রায় নিয়েই উদ্বিগ্ন এরশাদ। জানা গেছে, মঞ্জুর হত্যা মামলা ও রাডারক্রয় মামলা বিচারাধীন থাকলে সেগুলো নিয়ে খুব একটা চিন্তিত নন জাপা চেয়ারম্যান। কারণ মঞ্জুর হত্যা মামলার সাক্ষ্য প্রদান শেষ হয়েছে। এতে সাক্ষীদের সাক্ষ্যনুযায়ী এরশাদের পক্ষেই রায় যাবে, এমনটাই দাবি করেছেন এরশাদের ব্যক্তিগত আইনজীবি শেখ সিরাজুল ইসলাম।
তবে এসব বিষয় অস্বীকার করেছেন জাপা মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার। তিনি বলেছেন, হুসেইন মুহম্মদ এরশাদ মামলার ভয় করেন না। পার্টির প্রেসিডিয়ামের বৈঠকে তাঁকে মহাজোট ছাড়ার একক ক্ষমতা দেয়া হয়েছে। তিনি যথাসময়েই মহাজোটের বিষয়ে সিদ্ধান্ত নিবেন।
 
এদিকে, সূত্র জানিয়েছে, জাতীয় পার্টি মনে করছে যতদ্রুত মহাজোট ছাড়তে পারবে ততই তাদের জন্য মঙ্গল। তাই মামলা এড়িয়ে আওয়ামী লীগের সঙ্গে সমঝোতার মাধ্যমে মহাজোট ছাড়তে চায় দলটি। সে জন্য নতুন প্রস্তাব নিয়ে দেনদরবার চলছে। আর তা হচ্ছে ১৮ দলীয় জোট ও মহাজোটের বাইরে গিয়ে আলাদা মোর্চা গঠন করা। সরকারের দিক থেকে গ্রিন সিগন্যাল পেলে দ্রুতই মহাজোট ছেড়ে নতুন জোট  ঘোষণা করতে পারেন এরশাদ, সূত্রের দাবি এমনটিই।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া