adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নিজামীর পক্ষে যুক্তি উপস্থাপনে ‘লাস্ট চান্স’ কাল

images (1)ঢাকা: মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক জামায়াতের আমির মাওলানা মতিউর রহমান নিজামীর পক্ষে যুক্তি খণ্ডন উপস্থাপনের জন্য বুধবার সময় দিয়ে শেষ সুযোগ দিয়েছে ট্রাইব্যুনাল।

মঙ্গলবার ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল আদেশ দিয়ে বলেন, ‘কালকে লাস্ট চান্স’ ।

গতকালের মতো আজকেও আসামিপক্ষের জুনিয়র আইনজীবী আসাদ উদ্দিন ট্রাইব্যুনালের কাছে সময় আবেদন করেন।

এর আগে গত ৭ নভেম্বর একদিন যুক্তি খণ্ডন করেছেন নিজামীর আইনজীবী মিজানুল ইসলাম।

এর আগে গত ৬ নভেম্বর বুধবার রাষ্ট্রপক্ষে প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী, মোহাম্মদ আলী ও ব্যারিস্টার তুরিন আফরোজ তাদের যুক্তি উপস্থাপন শেষ করেছেন।

আসামিপক্ষের সক্ষ্যগ্রহণ শেষে এক আদেশে ৩ নভেম্বর থেকে ৫ নভেম্বর পর্যন্ত তিন দিন প্রসিকিউশনকে এবং ৬, ৭, ১০ ও ১১ নভেম্বর মোট চারদিন আসামিপক্ষকে তাদের যুক্তি উপস্থাপনের সময় বেধে দিয়েছেন ট্রাইব্যুনাল।  

নিজামীর মানবতাবিরোধী অপরাধের মামলায় ট্রাইব্যুনালের আদেশে চারজন সাফাই সাক্ষী সাক্ষ্য দেয়। সাক্ষীদের জেরা করে প্রসিকিউশন।

নিজামীর বিরুদ্ধে গত বছরের ২৬ আগস্ট থেকে ৮ অক্টোবর পর্যন্ত প্রসিকিউশনের  সাক্ষী হিসেবে মুক্তিযোদ্ধা, অধ্যাপক, সাংবাদিক ও ইতিহাসবিদসহ মোট ২৬ সাক্ষী তাদের জবানবন্দি পেশ করেছেন। আসামিপক্ষ এসব সাক্ষীদের জেরা করেছে।

মুক্তিযুদ্ধের সময়কার মানবতাবিরোধী অপরাধের ঘটনায় ১৬টি অভিযোগ এনে গত বছরের ২৮ মে নিজামীর বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। তার বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় হত্যা, লুট, ধর্ষণ, উস্কানি ও সহায়তা, পরিকল্পনা ও ষড়যন্ত্র এবং বুদ্ধিজীবী হত্যাসহ মোট ১৬টি ঘটনায় এ অভিযোগ আনা হয়।

এর আগে একটি মামলায় ২০১০ সালের ২৯ জুন মতিউর রহমান নিজামীকে গ্রেফতার করা হয়। পরে একই বছরের ২ আগস্ট এক আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতার দেখানো হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া