adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

১৩০ স্কুল ছাত্রের জন্য ১টি টয়লেট !

khadija_03পানি, পয়নিষ্কাশন ও স্বাস্থ্য সুবিধার অভাবে নাজুক হয়ে পড়েছে দেশের প্রাথমিক স্কুলগুলোর শিক্ষার পরিবেশ। ইউনিসেফের স্বাস্থ্য বিষয়ক এক সমীক্ষায় বলা হয়েছে, প্রাথমিক স্কুলের প্রতি ৩জন ছাত্রের মধ্যে দু’জনই টয়লেট ব্যবহারের সুযোগ থেকে বঞ্চিত। 

রিপোর্টে বলা হয় শিক্ষা ও স্বাস্থ্যবিধির মধ্যে নিবিড় সম্পর্ক থাকলেও পয়নিষ্কাশন ও পানির সুব্যবস্থা না থাকায় হাত-মুখ ধোয়া সংক্রাšত্ম অসুস্থতার শিকার হচ্ছে অধিকাংশ স্কুল ছাত্র। আর একটা স্কুলে যখন অনেক ছাত্র দীর্ঘ সময় একসাথে থাকে তখন এধরণের অসুস্থতা আরো দ্রুত ছড়িয়ে পড়ার আশংকা থাকে।  

২০১২ সালের এপ্রিলে ইউনিসেফ পরিচালিত সমীক্ষায় বলা হয়,  দেশের ৭,৮৬৯ টি প্রাইমারী স্কুলে কোন টয়লেট নেই।  ৪০,১২৯ টি স্কুলে টয়লেট থাকলেও এগুলোর মেরামত প্রয়োজন। আর  টয়লেট সুবিধা পাচ্ছে এমন স্কুলের সংখ্যা ৩০,৬৮৭ ।  সবমিলিয়ে ইউনিসেফের সমীক্ষা অনুযায়ী  দেশের মোট স্কুল ছাত্রদের মধ্যে দুই-তৃতীয়াংশই টয়লেট ব্যবহারের সুযোগ থেকে বঞ্চিত। অর্থাৎ দেশে গড়ে ১৩০ জন স্কুল ছাত্রের জন্য টয়লেট রয়েছে ১টি। 

সমীক্ষায় বলা হয়, স্কুলের মাত্র ৬  শতাংশ ছাত্র খাবারের আগে ও মলত্যাগের পরে সাবান দিয়ে হাত ধুয়ে থাকে। দেশের ৪২ শতাংশ স্কুলে সাবান সরবরাহের কথা থাকলেও মাত্র ১৭ শতাংশ স্কুলে সাবানের ব্যবহার রয়েছে।  আর শতকরা ২৩ শতাংশ স্কুল খাবার পনির সুবিধা পেলেও এরমধ্যে ৭ শতাংশ স্কুলের পানির উৎসে রয়েছে মাত্রাতিরিক্ত আর্সেনিক। 

সরকারী কর্মকর্তারা বলছেন, তারা স্কুলের হাত ধোয়া সংকট নিয়ে উদ্বিগ্ন। তবে প্রাথমিক শিক্ষা উন্নয়ন প্রকল্প ৩ এর আওতায় ২০১৬ সালের জুন মাসের মধ্যে দেশের ১৮ হাজার প্রাথমিক স্কুলকে স্বাস্থ্য সম্মত টয়লেট ও হাত ধোয়া সুবিধার মধ্যে আনা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন তারা।  ইউনিসেফের হাত ধোয়া প্রচারণা বিষয়ক ওয়েভ সাইটে বলা হয়েছে দেশের প্রাথমিক স্কুল ও মানসম্মত টয়লেটের অনুপাত ৬০:১।  অর্থাৎ অধিকাংশ স্কুলেই কোন মানসম্পন্ন কোন টয়লেট নেই। 

এছাড়া দেশের জনসংখ্যা অনুপাতে হাত ধোয়ার সুবিধা রয়েছে ১০০০:১। অর্থাৎ প্রতি ১০০০ জনের মধ্যে হাত ধোয়ার সুবিধা পেয়ে থাকে ১জন। 

ইউনিসেফের এক হাত ধোয়া বিশেষজ্ঞ নুজুলী বেগম বলেন, ডিপিই’র হিসেবে অনুযায়ী দেশের শতকরা ৩৭ ভাগ স্কুলে টয়লেট সুবিধা রয়েছে। আর বাকি স্কুলগুলো বঞ্চিত হচ্ছে স্বাস্থ্যবিধি, পরিচ্ছন্নতা, রক্ষনাবেক্ষন ও পনিসুবিধা সহ আরো অনেক সুবিধা থেকে। রিপোর্টে আরো বলা হয়, শতকরা ৯০ ভাগ স্কুলের লেট্রিনের ১০ মিটারের মধ্যে কোন পানির উৎস নেই। 

সাবেক তত্ত্ববধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও  জনপ্রিয় শিক্ষা প্রচারণার নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী বলেন, প্রাথমিক স্কুলছাত্রদের জন্য ধাত ধোয়া সুবিধা একেবারেই অপর্যাপ্ত। তিনি বলেন, পরিস্কার পরিচ্ছন্নতার অভাবও ছাত্রদের স্কুল থেকে ঝড়ে পড়ার অন্যতম কারণ। তিনি বলেন, সরকার প্রাথমিক শিক্ষা ব্যবস্থাকে আরো উন্নত করার চেষ্টা করলেও এই সেক্টরে এখনও আশানুরূপ সাফল্য অর্জিত হয় নি। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষা উন্নয়ন ইন্সটিটিউটের উপদেষ্টা মঞ্জুর আহমেদ বলেন, স্কুলে যথাযথ শিক্ষা ও স্বাস্থ্যের জন্য পরিস্কার পরিচ্ছন্নতা, স্বাস্থ্যসম্মত টয়লেট এবং হাত ধোয়া সুবিধা জরুরি।  তিনি বলেন, দেশের যেসব স্কুলে টয়লেট সুবিধা রয়েছে সেগুলোর বেশিরভাগই নোংরা এবং এগুলোতে পানি সরবরাহের যথেষ্ট ঘাটতি রয়েছে।

তিনি বলেন সুস্থ্য ও সুন্দর সমাজ গড়ার জন্য প্রাথমিক স্কুল ছাত্রদের পরিস্কার-পরিচ্ছন্নতার বিরাট ভূমিকা রয়েছে। কাজেই দেশের স্কুল ছাত্ররা শিক্ষার সুন্দর ও স্বাস্থ্যকর পরিবেশ পেলে সমাজও এ থেকে উপকৃত হবে।  নিউএজ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া