adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুন্দরবনের জীববৈচিত্র্য রক্ষায় বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান

imagesঢাকা: বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন এবং বাংলাদেশের একমাত্র প্রাকৃতিক বিশ্ব-ঐতিহ্যস্থান সুন্দরবনের জীববৈচিত্র্য রক্ষায় ইউনেস্কোসহ বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানানো হয়েছে।



প্যারিসে ইউনেস্কোর সাধারণ সভার ৩৭তম অধিবেশনের নীতি নির্ধারণী বিতর্কে বাংলাদেশের পক্ষে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী এ আহবান জানান। শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।



তিনি বলেন, বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের প্রভাবে সমুদ্রের পানির উচ্চতা বৃদ্ধি এবং পানির লবণাক্ততা বৃদ্ধির কুফল হিসেবে সুন্দরবন এবং এর জীববৈচিত্র্য হুমকির মুখে। সুন্দরবনকে রক্ষা করতে বিশ্ব সম্প্রদায়ের সহায়তা প্রয়োজন।



শিক্ষাসচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী শিক্ষা, সংস্কৃতি, বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশের অর্জন তুলে ধরেন। শিক্ষা ক্ষেত্রে সবার জন্য শিক্ষা বিষয়ক ’ডাকার লক্ষ্যমাত্রা’ অর্জনে বাংলাদেশের অগ্রগতি যেমন, বিদ্যালয়ে গমনোপযোগী প্রায় শতভাগ ছেলেমেয়ের বিদ্যালয়ে ভর্তি, প্রাথমিক ও মাধ্যমিক স্তরে ছেলে-মেয়েদের অনুপাতের সমতা অর্জন ইত্যাদি তুলে ধরেন।



জ্ঞানার্জনে মাতৃভাষার গুরুত্ব তুলে ধরে তিনি আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটকে ‘ইউনেস্কো ক্যাটেগরি-২ সেন্টার’ হিসেবে প্রতিষ্ঠিত করার জন্য ইউনেস্কোর প্রতি আহ্বান জানান।



ড. কামাল চৌধুরী তথ্য-প্রযুক্তি ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্জিত সাফল্য এবং ডিজিটাল বাংলাদেশ এবং ‘রূপকল্প-২০২১’ এর ধারনা তুলে ধরেন। দারিদ্র্য বিমোচন, শিশুমৃত্যহার হ্রাস ও শিশু-মাতৃ স্বাস্থ্য রক্ষার ক্ষেত্রে সহস্রাব্দের লক্ষ্যমাত্রা অর্জন তুলে ধরে শিক্ষাসচিব ২০১৫-পরবর্তী উন্নয়ন কর্মসূচি প্রণয়নের ক্ষেত্রে কমনওয়েলথ মন্ত্রী পর্যায়ের ‘ওয়ার্কিং গ্রুপ’ কর্তৃক প্রণীত সুপারিশমালা অনুসরণের জন্য ইউনেস্কোর প্রতি আহ্বান জানান।



এর আগে শিক্ষাসচিব ইউনেস্কো এবং জাপান সরকার কর্তৃক ২০১৪ সালের নভেম্বর মাসে জাপানের ওকিনাওয়াতে অনুষ্ঠিতব্য টেকসই উন্নয়নের জন্য শিক্ষা বিষয়ক ইউনেস্কো-বিশ্ব সম্মেলনের ওপর এক প্রাতরাশ সভায় অংশগ্রহণ করেন।



অনুষ্ঠানে ড. কামাল চৌধুরী টেকসই উন্নয়নের জন্য শিক্ষা বিষয়ে বাংলাদেশ সরকার গৃহীত কর্মসূচি যেমন, প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সকল শিক্ষার্থীকে গত চার বছরে বিনামূল্যে ৯২ কোটি পাঠ্যবই বিতরণ, যুগোপযোগী শিক্ষাক্রম প্রণয়ন, তথ্য প্রযুক্তি খাতে উন্নয়নসহ নানা বিষয় তুলে ধরেন।



ইউনেস্কো সাধারণ সভার বর্তমান অধিবেশন গত ৫ নভেম্বর থেকে শুরু হয়েছে এবং তা আগামী ২০ নভেম্বর পর্যন্ত চলবে। ৫৮ সদস্যবিশিষ্ট ইউনেস্কো নির্বাহী বোর্ডের সদস্যপদ লাভের লক্ষ্যে বাংলাদেশ আগামী ১৩ নভেম্বর অনুষ্ঠিতব্য নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে।



উল্লেখ্য, ১৯৭২ সালে বাংলাদেশ প্রথম ইউনেস্কোর সাধারণ সদস্যপদ লাভের পর এ পর্যন্ত পাঁচবার চার বছর মেয়াদী ইউনেস্কো নির্বাহী বোর্ডের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছে।



ইউনেস্কো সাধারণ সভার ৩৭তম অধিবশেনে শিক্ষাসচিব ড. চৌধুরী পাঁচ সদস্যবিশিষ্ট বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।



প্রতিনিধিদলের অন্যান্য সদস্যরা হলেন প্যারিসে ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শহিদুল ইসলাম, বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের সচিব মো. মনজুর হোসেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং প্যারিসে বাংলাদেশ দূতাবাসের প্রথম ও দ্বিতীয় সচিব

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া