adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিশ্বের সবচেয়ে ক্ষমতাবান শিখ মনমোহন

images (3)ঢাকা: বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী এবং প্রভাবশালী শিখ ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং। লন্ডনভিত্তিক ‘শিখ ১০০’ ওয়েবসাইটের প্রথম বার্ষিক সংস্করণে বিশ্বের প্রভাবশালী ও ক্ষমতাবান শিখদের শীর্ষে উঠে এসেছে তার নাম।



অনলাইনে বিশ্বজুড়ে শত শত শিখের আবেদনপত্র পাবার পর তাদের অবদান ও প্রভাব যাচাই-বাছাই করে ১০০ জনের তালিকা করেছে শিখ ডিরেক্টরি। শিখ ১০০ ওয়েবসাইটের মতে, বিশ্বের ক্ষমতাবান, প্রভাবশালী ও সমসাময়িক শিখদের এটিই প্রথম সর্বাত্মক তালিকা।



৮১ বছর মনমোহন সিংকে ‘উঁচুমাপের চিন্তাবিদ ও পণ্ডিত’ হিসেবে ‍অভিহিত করেছে ‘শিখ ১০০’ ওয়েবসাইট।



ওয়েবসাইটে মনমোহন সিংয়ের দেওয়া ছোট জীবনবৃত্তান্তে লেখা রয়েছে, তিনি তার অধ্যবসায়, কাজের ক্ষেত্রে তার অ্যাকাডেমিক সক্ষমতা, তার সাক্ষাৎ পাওয়ার সহজলভ্যতা এবং সরল চালচলনের জন্য তিনি শ্রদ্ধার পাত্র।



শনিবার প্রকাশিত ওই তালিকায় মনমোহনের পরে রয়েছেন ভারতের পরিকল্পনা কমিশনের চেয়ারম্যান মন্তেক সিং আহলুওয়ালিয়া।



তৃতীয় অবস্থানে রয়েছেন অমৃতসরভিত্তিক শিখদের সর্বোচ্চ ধর্মীয় কর্তৃপক্ষ শ্রী আকাল তাখত শাহিবের প্রধান জাঠেদার সিং শাহিব গিয়ানি গুরবাচন সিং। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদল রয়েচেন চতুর্থ স্থানে।



প্রভাবশালীদের তালিকায় যুক্তরাষ্ট্রভিত্তিক মাস্টারকার্ড ওয়ার্ল্ডওয়াইড এর প্রেসিডেন্ট ও সিইও অজয়পাল সিং বাঙা অস্টম এবং যুক্তরাজ্যের রয়্যাল কোর্ট অব জাস্টিসের হাইকোর্টের জাজ রাবিনদের সিং নবম স্থানে রয়েছেন। ক্রিকেটার হরভজন সিংয়ের অবস্থান ২২ তম।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া