২৬শে আগস্ট, ২০১৯ ইং | ১১ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

ক্যানসার প্রতিরোধের পাঁচ উপায়

image_52361_0ঢাকা: ক্যানসার প্রতিরোধে সবাইকে পাঁচটি জরুরি বিষয়ের প্রতি লক্ষ্য রাখতে হবে:

অধিক হারে টাটাকা শাকসবজি খাওয়ার অভ্যাস করুন
বিভিন্ন পারীক্ষা-নিরীক্ষায় দেখা গেছে হলুদ এবং পাতা জাতীয় শাকসবজি অন্ত্র, পায়ুপথ, প্রোস্টেট গ্রস্থি, পাকন্থলী শ্বাসতন্ত্র, স্তন এবং জরায়ুর মুখের ক্যানসার প্রতিরোধ করতে পারে। এ জন্য বাঁধাকপি ও ফুলকপি খুব উপকারী।
অধিক আঁশ জাতীয় খাবার গ্রহণ করুন
আঁশ জাতীয় অন্ত্র, পায়ুপথ, ক্যানসার প্রতিরোধ করতে পারে। এজন্য লাল আটা, গম, চাল, শস্যদানা, ভুট্টা, গোল আলু, মটরশুটি, কিশমিশ, আপেল, কমলা, টমেটো ইত্যাদি জাতীয় খাবার অথিক গ্রহণে ক্যানসার প্রতিরোধ হতে পারে।
ভিটামিন এ জাতীয় খাবার বেশি গ্রহণ করুন
মুখ, অন্ত্রনালী, শ্বাসনালী, পাকস্থলী, অন্ত্র, পায়ুপথ, প্রস্রাবথলি এবং জরায়ুর মুখ ক্যানসার প্রতিরোধে ভিটামিন এ জাতীয় খাবার উপকারী। ভিটামিন এ জাতীয় খাবারের মধ্যে রয়েছে ডিমের কুসুম, দুগ্ধ জাতীয় খাবার, মাছ, কলিজা, টাটাকা ফলফলাদি ও সবুজ শাকসবজি।
ভিটামিন সি জাতীয় খাবার অধিক গ্রহণ করুন
ভিটামিন সি যেসব অঙ্গের ক্যানসার প্রতিরোধ করতে পারে তার মধ্যে রয়েছে মুখ, অন্ত্রনালী, পায়ুপথ এবং জরায়ু। ভিটামিন সি সমৃদ্ধ খাবারের মধ্যে রয়েছে আমলকী, আমড়া, আম, পেয়ারা, ফুলকপি, কমলা, লেবু, কাঁচামরিচ. পেঁপে, টমেটো ইত্যাদি।
শরীরের ওজন নিয়ন্ত্রণ করুন
মোটা মানুষের অন্ত্র, জরায়ু, পিত্তথলি এবং স্তনের ক্যানসার হওয়ার প্রবণতা বেশি থাকে। এজন্য নিয়মিত ব্যায়াম অত্যন্ত জরুরি। এছাড়া অধিক ক্যালরিযুক্ত খাবার গ্রহণ থেকে বিরত থাকতে হবে। সূত্র: ওয়েবসাইট

জয় পরাজয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
নভেম্বর ২০১৩
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুলাই   ডিসেম্বর »
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া